জন্ম নিবন্ধন দেখব: অনলাইনে জন্ম নিবন্ধন দেখব কিভাবে ?

জন্ম নিবন্ধন দেখব: আসসালামু আলাইকুম। আজকে এই আর বিকেলে বিষয়বস্তু খুবই সাধারণ। অনেকেই নিজের জন্ম সনতি অনলাইন কিনা তা যাচাই করতে আমাদের প্রশ্ন করেন কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন দেখব? অর্থাৎ আমার জন্ম নিবন্ধনটি অনলাইন কিনা তা কিভাবে যাচাই করব ?

জন্ম নিবন্ধন দেখব: আসসালামু আলাইকুম। আজকে এই আর বিকেলে বিষয়বস্তু খুবই সাধারণ। অনেকেই নিজের জন্ম সনতি অনলাইন কিনা তা যাচাই করতে আমাদের প্রশ্ন করেন কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন দেখব? অর্থাৎ আমার জন্ম নিবন্ধনটি অনলাইন কিনা তা কিভাবে যাচাই করব ?

অনলাইনে জন্ম নিবন্ধন দেখব কিভাবে? এর উত্তর থাকছে আমাদের আজকের এই আর্টিকেলে। আবার অনেকে ই সার্চ করে থাকেন, জন্ম নিবন্ধন দেখব online জন্ম নিবন্ধন দেখব অনলাইন ইত্যাদি। তাদের জন্য হচ্ছে এই আর্টিকেলটি।


শুরুতেই বলি, জন্ম নিবন্ধন যাচাই সংশোধন আবেদন শ্রী কাগজপত্র সহ যাবতীয় সকল সমস্যা সমাধানের জন্য আপনারা ভিজিট করতে পারেন আমাদের ওয়েবসাইট https://jonmonibondhon.info/

এই ওয়েবসাইটে আমরা নিয়মিত জন্ম নিবন্ধন সংক্রান্ত সকল ধরনের সমস্যা সমাধানের জন্য বিভিন্ন আর্টিকেল প্রকাশ করে থাকি। এছাড়া আপনি চাইলে সরাসরি আমাদেরকে কমেন্টের মাধ্যমে প্রশ্ন করতে পারেন।


আজকের এই আর্টিকেলে যা যা থাকছে:

  • জন্ম নিবন্ধন দেখব অনলাইন
  • জন্ম নিবন্ধন যাচাই করতে কি কি কাগজপত্র লাগবে
  • জন্ম নিবন্ধন যাচাই প্রক্রিয়া
  • জন্ম সনদ যাচাই সংক্রান্ত প্রশ্নাবলী

জন্ম নিবন্ধন দেখব অনলাইনে

বর্তমানে শিক্ষার্থীদের ইউনিক আইডি তৈরিতে অনলাইন জন্ম নিবন্ধন সনদের দরকার হচ্ছে। এছাড়াও ক্ষুদে শিক্ষার্থীদের স্কুল ভর্তি সহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের ক্ষেত্রে অনলাইন জন্ম নিবন্ধন সনদ দরকার হয়।

আবার, আপনি যখন কোন সরকারি কিংবা বেসরকারি প্রতিষ্ঠানে যোগ দিতে যাবেন তখন আপনাকে অবশ্যই অনলাইন জন্ম নিবন্ধন সনদের তথ্য প্রদান করতে হবে।

সে ক্ষেত্রে সবচেয়ে বড় বাঁধা হচ্ছে আপনার জন্ম নিবন্ধন যদি অনলাইন না হয় তাহলে উপরিউক্ত কোন ক্ষেত্রেই আপনি এটি ব্যবহার করতে পারবেন না।

আর আপনার জন্ম নিবন্ধন অনলাইন কিনা তা কিভাবে যাচাই করতে হয়, এই আর্টিকেল এর মাধ্যমে আপনি বুঝতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি দেখব কিভাবে

নিজের স্মার্ট ডিভাইসের জন্ম নিবন্ধনের অনলাইন কপিটি দেখা খুবই সহজ একটি বিষয়। আপনারা চাইলে খুব সহজেই ঘরে বসে এই কাজটি করতে পারেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি দেখার জন্য সর্বপ্রথম আপনাকে https://everify.bdris.gov.bd এই ওয়েবসাইটে যেতে হবে।

এখান থেকে আপনার জন্ম নিবন্ধন সনদের জন্ম নিবন্ধন নাম্বার ব্যবহার করে আপনার জন্ম নিবন্ধন সনদটি অনলাইন কিনা তা যাচাই করে নিতে পারবেন।

প্রথমত এই ওয়েবসাইটে গিয়ে আপনি যে দুটি ঘর দেখতে পাবেন প্রথম টিতে আপনার জন্ম নিবন্ধন সনদে দেওয়া জন্ম নিবন্ধন নম্বরটি ব্যবহার করবেন। জন্ম নিবন্ধন সনদের নাম্বারটি দেওয়ার সময় অবশ্যই খেয়াল রাখবেন সেটি যেন ১৭ ডিজিটের হয়।

দ্বিতীয় ঘরটিতে আপনার জন্ম তারিখ ব্যবহার করবেন যেটি আপনার জন্ম নিবন্ধন সনদে দেওয়া আছে।

এরপর নিচে যে ক্যাপচা দেখতে পাচ্ছেন সেটি পূরণ করে ভেরিফাই বাটনে ক্লিক করলেই আপনি আপনার সকল জন্ম তথ্য দেখতে পাবেন।

আপনার জন্ম নিবন্ধন নাম্বারটি যদি ১৭ ডিজিটাল না হয় তাহলে আপনি এই কাজটি সম্পন্ন করতে পারবেন না। হাতের লেখা জন্ম সনদ গুলোর ডিজিট সংখ্যা ১৩ টি বা ১৬ টি হয়ে থাকে। কিন্তু জন্ম নিবন্ধন যাচাই করার ক্ষেত্রে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার দরকার হয়।

আপনার জন্ম নিবন্ধন সমাপ্তি যদি ১৭ ডিজিটে না হয়ে থাকে তাহলে অবশ্যই ১৭ ডিজিট করে নিবেন।

জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতি

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আপনার হাতে একটি স্মার্ট ডিভাইস এবং আপনার জন্ম সনদের কপিটি থাকতে হবে। তবে জন্ম নিবন্ধন সনদের নাম্বার ও জন্ম নিবন্ধন সনদে দেওয়া জন্ম তারিখ মুখস্ত থাকলে জন্ম নিবন্ধন সনদের কোন দরকার নেই। নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

ধাপ-১: জন্ম তথ্য প্রদান

প্রথমে আপনি আপনার মোবাইল কিংবা কম্পিউটার থেকে যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন। আমরা আমাদের সুবিধার জন্য গুগল ক্রোম ব্রাউজার ওপেন করলাম। আপনি চাইলে ফায়ারফক্স কিংবা অন্যান্য ব্রাউজার ব্যবহার করতে পারেন।

এরপর ব্রাউজার এর সার্চবারে সার্চ করুন ” bdris check ” সার্চ সম্পূর্ণ হয়ে গেলে প্রথমে যে ওয়েবসাইটটি দেখতে পাবেন সেটিতে ক্লিক করুন।

এভাবে না পারলে আপনি সরাসরি ব্রাউজারের সার্চবারে সার্চ করুন https://everify.bdris.gov.bd । এই ওয়েবসাইটে ঢুকলে আপনারা নিচের মতো একটি স্ক্রিন দেখতে পাবেন।

জন্ম নিবন্ধন দেখব
জন্ম নিবন্ধন দেখব

উপরের স্ক্রিনে আপনারা দুইটি ফাঁকা ঘর দেখতে পাচ্ছেন । ফাঁকা ঘর দুইটির প্রথমটিতে আপনাকে আপনার জন্ম নিবন্ধন সনদে দেওয়া জন্ম নিবন্ধন নাম্বারটি ব্যবহার করতে হবে।

এবং দ্বিতীয় ঘরটিতে আপনাকে জন্ম তারিখ ব্যবহার করতে হবে যেটি আপনার জন্ম নিবন্ধন সনদে দেওয়া আছে।

খুব সাবধানতার সাথে দেখেশুনে ঘর তৈরিতে আপনি আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ ইনপুট করুন। খেয়াল রাখবেন এখানে যদি কোন ভুল করে থাকেন তাহলে আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই পুরোপুরি যাচাই করতে পারবেন না।

এরপর স্ক্রিনের নিচের দিকে আপনি একটি ক্যাপচা দেখতে পাচ্ছেন।

জন্ম নিবন্ধন দেখব
জন্ম নিবন্ধন দেখব

এখানে ক্যাপচাতে বিভিন্ন ধরনের গাণিতিক সমস্যা দেওয়া থাকে। এটা ওয়েবসাইটের সার্ভার সিকিউরিটির জন্য দেওয়া। অর্থাৎ যে জন্ম নিবন্ধন যাচাই করতে এসেছে সে মানুষ নাকি রোবট সেটা যাচাই করার জন্য এই ক্যাপচা দেওয়া হয়।

কেচ্ছা গুলো সাধারনত যোগ বিয়োগ আকারে থাকে। তবে অধিকাংশ ক্ষেত্রেই যোগ আকারে থাকে।

আপনারা এই গাণিতিক সমস্যাটি সমাধান করে ক্যাপচার নিচের ফাঁকা বক্সটিতে ইনপুট করবেন।

এরপর নিচে ” search ” নামক একটি বাটন দেখতে পাচ্ছেন। সার্চ বাটনে ক্লিক করলেই আপনার সামনে আপনার জন্ম নিবন্ধন তথ্য ওপেন হবে।

ধাপ-২: জন্ম তথ্য যাচাই করণ

উপরের ধাপে আমি সর্বশেষ সার্চ বাটনে ক্লিক দেওয়ার কথা বলেছি। সার্চ বাটনে ক্লিক দেওয়ার পর আপনি নিচের মত একটি স্ক্রিন দেখতে পাবেন।

জন্ম নিবন্ধন দেখব

এখানে আপনার জন্ম নিবন্ধন সনদে দেওয়া তথ্যগুলো প্রদর্শিত হচ্ছে। যদি এরকমটি হয় তাহলে বুঝতে হবে যে আপনার জন্ম নিবন্ধন তথ্য অনলাইনে রয়েছে। অর্থাৎ আপনার জন্ম নিবন্ধন সনদটি অনলাইন। তবে সেটি পুরোপুরি অনলাইন কিনা তা যাচাই করার আরো একটি পদ্ধতি রয়েছে ।আর্টিকেলের শেষ পর্যন্ত পড়লেই আপনি তা বুঝতে পাবেন।

উল্লেখ্য যে, সার্ভার আপডেটেড হওয়ার কারণে উপরের মত স্ক্রিন আপনার স্মার্ট ডিভাইসে নাও আসতে পারে। সর্বশেষ অবস্থা অনুযায়ী আপনি নিজের মতো একটি ক্রিন দেখতে পাবেন।

জন্ম নিবন্ধন দেখব
জন্ম নিবন্ধন দেখব

আগের স্ক্রিনশট এর মত এই স্ক্রিনশটেও একইভাবে আপনার জন্ম তথ্য গুলো প্রদর্শিত হবে।

তবে আপনার জন্ম নিবন্ধন সনদটি যদি পুরোপুরি অনলাইন না হয় তাহলে আপনার screen টি অনেকটা নিচের মতো দেখাবে।

অনলাইনে জন্ম সনদ দেখব
জন্ম নিবন্ধন দেখব

উপরের স্ক্রিনশটে নামের অংশটুকু বোঝা গেলেও অধিকাংশ জিনিসই বোঝা যাচ্ছে না। এর কারণ হলো জন্ম নিবন্ধন টি অর্ধেক অনলাইন। অর্থাৎ জন্ম নিবন্ধনা দিন ব্যক্তির ইংরেজি তথ্য সার্ভারে এখনো ইনপুট করা হয়নি।

উপরের সমস্যাটিতে প্রায় অধিকাংশ লোকই পড়ে থাকেন। তবে এতে ঘাবড়ানোর কিছু নেই। আপনি আপনার জন্ম নিবন্ধন সনদটি বাংলা থেকে ইংরেজি করে নেবেন।

যাচাই প্রক্রিয়া শেষ করার আগে গুরুত্বপূর্ণ কিছু কথা: হয়তো অনেকেই এই প্রক্রিয়া য় জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে পারছেন না। তবে আপনার জন্ম নিবন্ধন সনতি যদি হাতের লেখা হয় তাহলে আপনি কখনোই সেটি যাচাই করতে পারবেন না যে এটি অনলাইন কিনা।

সর্বপ্রথম আপনি আপনার জন্ম তথ্য গুলো সঠিকভাবে ইনপুট করবেন এবং সার্চ বাটনে ক্লিক করার আগেই সেগুলো ভালোভাবে যাচাই করে নিবেন।

আশা করি আপনার জন্ম নিবন্ধন সমাপ্তি হাতে লেখা না হলে সেটি অনলাইনে প্রদর্শিত হবে। তবে হাতের লেখা জন্ম নিবন্ধন সনদ হলে কখনোই সেটা অনলাইনে প্রদর্শিত হবে না।

আপনি চাইলে এই জন্ম নিবন্ধন সনদটি ডাউনলোড করতে পারেন। জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার জন্য নিচের বাটনে ক্লিক করুন।





ডাউনলোড করুন



জন্ম নিবন্ধন যাচাই করন প্রক্রিয়া সম্পর্কিত প্রশ্নাবলী?

 

অনলাইনে জন্ম নিবন্ধন দেখব কিভাবে?

জন্ম নিবন্ধন অনলাইনে দেখার জন্য আপনাকে everify.bdris.gov.bd এই ওয়েবসাইটে যেতে হবে। এরপর সেখানে আপনার জন্ম তথ্য ইনপুট করে আপনি আপনার জন্ম নিবন্ধন সংটি যাচাই করতে পারবেন যে এটি অনলাইন কিনা। জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।





যাচাই করুন




ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন দেখব কিভাবে ?

আপনার জন্ম নিবন্ধন সনদের জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ যদি খেয়াল থাকে তাহলে আপনি খুব সহজেই সেটি ইউনিয়ন পরিষদে গিয়ে যাচাই করে নিতে পারবেন যে এটি পুরোপুরি অনলাইন কিনা।

ইউনিয়ন পরিষদে যে সচিব থাকেন তার কাছে যোগাযোগ করলেই আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন।

হাতে লেখা জন্ম নিবন্ধন কি যাচাই করা যায়?

হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ গুলো সরকারি সার্ভার ে ইনপুট করা হয়নি। তাই আপনি চাইলেও কখনো হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ গুলো অনলাইনে যাচাই করতে পারবেন না। এজন্য যত দ্রুত সম্ভব হাতের লেখা জন্ম নিবন্ধন থেকে অনলাইন জন্ম নিবন্ধন আবেদন করুন।

জন্ম নিবন্ধন যাচাই করার সময় কিভাবে বুঝব যে এটি পুরোপুরি অনলাইন ?

জন্ম নিবন্ধন যাচাই করার পর আপনি আপনার জন্ম তথ্য গুলো অবশ্যই দেখতে পারবেন। জন্ম তথ্য গুলো একটু ভালো করে লক্ষ করে দেখে নেবেন যে সবগুলো তথ্য বাংলা এবং ইংরেজিতে ঠিক ভাবে আছে কিনা।

যাদের জন্ম নিবন্ধন সনদ গুলো বাংলা অর্থাৎ অর্ধেক অনলাইন তাদের জন্ম তথ্য গুলো পুরোপুরি ইংরেজিতে প্রদর্শিত হয় না। আমি উপরের একটি স্ক্রিনশটে এটি উল্লেখ করে দিয়েছি।

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য নির্দিষ্ট ওয়েবসাইটে গেলে “error” দেখাচ্ছে কেন?

জন্ম নিবন্ধন যাচাই এর ওয়েবসাইটে গেলে error আসার অনেকগুলো কারণ রয়েছে। এর মধ্যে একটি হলো সার্ভার ডাউন। এ সমস্যাটি নির্দিষ্ট ব্রাউজারের জন্য পরিলক্ষিত হয়। যদি সাইটটিতে কোনভাবেই এক্সেস নেওয়া সম্ভব না হয় তাহলে আপনি আপনার ডিভাইসের ব্রাউজার পরিবর্তন করে চেষ্টা করুন।

Error” আসার আরেকটি কারণ রয়েছে। সেটি হচ্ছে ssl সার্টিফিকেট নট ফাউন্ড। এরকম আসলে Advance বাটন ক্লিক করে continue করতে হয়।

জন্ম নিবন্ধন অনলাইনে পাওয়া না গেলে কি করতে হবে?

জন্ম নিবন্ধন তথ্য অনলাইনে পাওয়া না গেলে আপনি ওয়েবসাইটে ইনপুট করার করার আগে অবশ্যই তথ্যগুলোকে যাচাই করে নিন।

যদি আপনার মনে হয় যে তথ্যগুলো সঠিক রয়েছে তারপরও যদি আপনি অনলাইনে আপনার জন্ম নিবন্ধন তথ্য পাওয়া না যায় তাহলে স্থানীয় ইউনিয়ন পরিষদ কার্যালয় পৌরসভা কিংবা সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের নিকট দ্বারস্থ হতে হবে।

এরপরও যদি সমস্যার সমাধান না হয় তাহলে নতুন করে জন্ম নিবন্ধন আবেদন করতে হবে। নতুন জন্ম নিবন্ধন আবেদনের জন্য নিচের বাটনে ক্লিক করুন।





আবেদন করুন



আমাদের শেষ কথা,

আশা করি আমরা আপনাদের জন্ম নিবন্ধন দেখব কিভাবে এ বিষয়ে যথার্থ জ্ঞান ভাগাভাগি করে নিতে পেরেছি। এরকম জন্ম নিবন্ধন সম্পর্কিত তথ্য পেতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে। ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published.