জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করব কিভাবে? সহজ পদ্ধতি

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড pdf :

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড pdf :

শুরুতেই বলি, আপনি যদি অনলাইন জন্ম নিবন্ধন সম্পর্কিত যে কোন তথ্য পেতে চান তাহলে ভিজিট করতে পারেন আমাদের jonmo nibondhon এই সাইটে। এখানে আমরা নিয়মিত জন্ম নিবন্ধন বিষয়ক বিভিন্ন টিপস শেয়ার করে থাকি।

 

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড pdf : জন্ম সনদ ডাউনলোড করতে চান, তাহলে আমাদের লিখা এই আর্টিকেলটি আপনার জন্য।এই আর্টিকেলটির ট্রিক্সগুলো পড়ে আপনি খুব সহজেই জন্ম নিবন্ধন ডাউনলোড করতে পারবেন।

জন্ম নিবন্ধন কপি ডাউনলোড করার ক্ষেত্রে সবচেয়ে বিপাকে পরে মোবাইল ব্যবহারকারীরা। তবে জন্ম সনদ কপি ডাউনলোড এর জন্য ডেক্সটপ কিংবা ল্যাপটপ অর্থাৎ কম্পিউটার সবচেয়ে ভালো ‌। ডেস্কটপের মাধ্যমে অনলাইন জন্ম সনদ ডাউনলোড করা যায় মাত্র কয়েক ক্লিকেই। জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য আপনাকে প্রথমে যাচাই করে নিতে হবে যে আপনার জন্ম নিবন্ধন অনলাইন কিনা? যদি কেবল অনলাইন হয়ে থাকে তাহলে আপনি এটি ডাউনলোড করতে পারবেন। যদি অনলাইন না হয় তাহলে নিচের আর্টিকেলটি পড়ে অনলাইন করে নেবেন.

 

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

 

আমরা ধাপে ধাপে বলে দেব জন্ম নিবন্ধন যাচাই, জন্ম নিবন্ধন ডাউনলোড ইত্যাদি সম্পর্কে বর্ণনা দেব। তবে প্রথমেই বলি জন্ম নিবন্ধন কি।

পড়তে থাকুন, জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2022

 

জন্ম নিবন্ধন কি?

জন্ম নিবন্ধন সনদ হচ্ছে বাংলাদেশের শিশুদের জাতীয় পরিচয় পত্র। আমাদের বড়দের যেমন জাতীয় পরিচয় পত্র হিসেবে এনআইডি কার্ড হয়েছে তেমনি নবজাতক শিশুদের জন্য শুরুতে জাতীয় পরিচয় পত্র হিসেবে জন্ম নিবন্ধন সনদ দেয়া হয়।

আসলে এখানে জন্ম নিবন্ধন সনদ কেবল শিশুদের জন্য বাধ্যতামূলক করা হয়। 2004 সালের জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন অনুযায়ী বাংলাদেশের প্রত্যেক মানুষের একটি করে জন্ম সনদ থাকা আবশ্যক অর্থাৎ বাধ্যতামূলক। আরো ভালোভাবে বলতে গেলে, কোন মানুষ কত বয়স হোক না, তাকে অবশ্যই বিভিন্ন ক্ষেত্রে ইস্যু করার জন্য জন্ম সনদ বাধ্যতামূলক হিসেবে লাগবে।

জন্ম নিবন্ধন সনদ বিশেষ করে শিশুদের নাগরিক অধিকার আদায় করে। শিশুদের একটি দেশের নাগরিক হওয়ার জন্য জন্ম নিবন্ধন হচ্ছে আইনগত প্রথম ধাপ। জন্ম নিবন্ধন সনদের মাধ্যমেও একটি শিশু দেশের সকল ধরনের নাগরিক অধিকার পেতে পারে। তাই প্রত্যেক নাগরিকের জন্য জন্ম নিবন্ধন একটি অত্যাবশ্যকীয় অংশ।

 

জন্ম নিবন্ধন যাচাই।

জন্ম নিবন্ধন ডাউনলোড করার আগে আপনাকে আপনার জন্ম নিবন্ধন যাচাই করে নিতে হবে। যাচাই করে দেখবেন আপনার জন্ম নিবন্ধন অনলাইনে আছে কিনা। যদি থাকে তাহলেই কেবল আপনি অনলাইন জন্ম নিবন্ধন ডাউনলোড করতে পারবেন।

Step-1:

আপনার জন্ম সনদ যাচাই করার জন্য প্রথমেই আপনাকে আপনার ডিভাইসের একই ব্রাউজারে যেতে হবে। তারপর সেই ব্রাউজারের সার্চ বারে টাইপ করবেন https://everify.bdris.gov.bd এই ওয়েব সাইটে ঢোকার পর আপনি নিচের মধ্যে একটি ইন্টারফেস দেখতে পাবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2023

step-2: উপরের এই স্ক্রিনশটে আপনি ওয়ান ও টু নামের দুটি লাল চিহ্নিত স্থান দেখতে পাচ্ছেন। উপরের ওয়ান লেখা স্থানে আপনি আপনার জন্ম নিবন্ধন নাম্বারটি প্রবেশ করাবেন। এখানে আপনার জন্ম নিবন্ধনের নাম্বারটি যদি 17 ডিজিটের হয় তাহলে ভালো হয়।

তারপর দুই চিহ্নিত স্থানে আপনার জন্ম নিবন্ধনের দেওয়া জন্মসাল প্রবেশ করান। অর্থাৎ আপনার জন্ম কত সালে হয়েছে ঠিক ততো সাল বসাবেন। এক্ষেত্রে যদি আপনি সামান্যতম ভুল করেন তাহলে আপনি অনলাইন জন্ম নিবন্ধন কপি ডাউনলোড করতে পারবেন না।

 

step-3: জন্ম নিবন্ধন নাম্বার ও জন্মতারিখ প্রবেশ করানোর পর আপনি নিচের দিকে ভেরিফাই বাটনে ক্লিক করবেন।ভেরিফাই ক্লিক করার পর আপনি নিচের মত একটি ইন্টারফেস দেখতে পাবেন।

জন্ম নিবন্ধন ডাউনলোড

আসলে বর্তমানে সার্ভার আপগ্রেড করার কারণে কারও কারও ডিভাইসে এরকম স্ক্রীন নাও আসতে পারে। যেহেতু সার্ভার আপগ্রেড করা হয়েছে তাই আপনি নিচের মত একটি স্ক্রীন দেখতে পাবেন।

নতুন অনলাইন জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

এটি মূলত ডিজিটাল জন্ম নিবন্ধন সনদের একটি কপি। এভাবে জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে যদি কারো না আসে তাহলে পুনরায় আপনার তথ্যগুলো চেক করে নিবেন। আবে নিশ্চিত যদি এরকম না আসে তাহলে আপনার জন্ম নিবন্ধন নাম্বার কিংবা জন্মতারিখ কোথাও ভুল হয়েছে। ঠিকমতো জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে আবার যাচাই করে দিন।

পড়তেই থাকুন,

  • জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2021
  • জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2022
  • জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড অনলাইন কপি

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

 

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড: যাচাই করার পর আপনি যেই স্ক্রীনটি দেখতে পাচ্ছেন সেটিকে প্রিন্ট করে নিয়ে পরবর্তীতে জন্ম নিবন্ধন হিসেবে ব্যবহার করতে পারবেন। তবে এক্ষেত্রে মোবাইল ব্যবহারকারীরা এই জন্ম নিবন্ধন ডাউনলোড করতে পারবেন না। কেবলমাত্র যারা কম্পিউটার ব্যবহার করে তারাই কেবল জন্মনিবন্ধনের হার্ড কপি প্রিন্ট করে নিতে পারবেন।

পেট করার জন্য আপনাকে ( Control+P) চাপতে হবে। তারপর প্রিন্টারের মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধনের হার্ড কপি প্রিন্ট করে নিতে পারবেন।

 

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড সংক্রান্ত সমস্যাবলী

এই সাইটে ঢোকার সময় নিচের স্ক্রিনের মত error আসতে পারে।

জন্ম নিবন্ধন ডাউনলোড

এটা মূলত কোন সমস্যা নয়। আপনার ব্রাউজারের এক্সট্রা সিকিউরিটি অন থাকায় এই সমস্যাটি উপলব্ধ হয়। সমস্যাটি মূলত ওয়েবসাইটের। ওয়েবসাইটের এসএসএল সার্টিফিকেট না থাকায় এমন error এসেছে।

এক্ষেত্রে চিন্তা করার কোনো কারণ নেই। উপরের স্ক্রিনশটের লাল তীর চিহ্ন নির্দেশিত advanced লেখাটিতে ক্লিক করুন।

এরপর নিজের স্ক্রিনশটে লাল চিহ্ন নির্দেশিত “Accept the risk and continue ” লেখাতে ক্লিক করলেই কাঙ্ক্ষিত ওয়েবসাইটে ঢুকবে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

উপরের স্ক্রিনশট গুলো শুধুমাত্র ডেক্সটপ ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য। যারা এন্ড্রয়েড মোবাইল বা অন্য কোন মোবাইল ব্যবহার করে থাকেন , তাদের ক্ষেত্রে সমস্যাটি একটু ভিন্নভাবে উপলব্ধি হতে পারে।

প্রথমে স্ক্রিনের “Advanced ” লেখাতে ক্লিক করবেন এবং পরবর্তীতে স্কিনের লাল রঙের একটি লিঙ্ক দেখতে পাবেন। সেখানে ক্লিক করলেই কাঙ্খিত ওয়েবসাইটে ঢুকতে পারবেন।

 

জন্ম নিবন্ধন ডাউনলোড সংক্রান্ত প্রশ্ন

কিভাবে জন্ম নিবন্ধন ডাউনলোড করব?

জন্ম নিবন্ধন ডাউনলোড করার জন্য আপনাকে প্রথমে আপনার জন্ম সনদ যাচাই করে নিতে হবে। যাচাই করে যদি আপনার জন্ম সনদ ফি বাংলাদেশ সরকারের ওয়েব সার্ভারে পাওয়া যায় তাহলেই কেবল আপনি ডাউনলোড করতে পারবেন। জন্ম নিবন্ধন যাচাই করার জন্য পড়ুন,

 

অনলাইনে জন্ম নিবন্ধন ডাউনলোড করব কিভাবে?

অনলাইনে জন্ম নিবন্ধন ডাউনলোড করার জন্য আপনাকে প্রথমে https://bdris.gov.bd/br/search এই ওয়েবসাইটে যেতে হবে। তারপর আপনার জন্ম নিবন্ধন সনদ টি যাচাই করে ডাউনলোড করতে হবে। যাচাই করে ডাউনলোড করার জন্য আপনার কম্পিউটারে প্রেস করুন (Control+p)

 

মোবাইল দিয়ে জন্ম নিবন্ধন ডাউনলোড?

এখনো পর্যন্ত মোবাইল দিয়ে ডাউনলোড করার কোন পদ্ধতি আমি খুঁজে বের করতে পারিনি। তবে আপনার যদি নিতান্তই জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার প্রয়োজন পড়ে তাহলে আপনাকে কম্পিউটার দিয়ে প্রিন্ট করে নিতে হবে।

ডেক্সটপ দিয়ে জন্ম নিবন্ধন ডাউনলোড করব কিভাবে?

ডেক্সটপ দিয়ে জন্ম সনদ ডাউনলোড করার জন্য আপনাকে প্রথমে আপনার জন্ম নিবন্ধন টি যাচাই করে নিতে হবে। যাচাই কার্য সম্পন্ন হলে আপনার কম্পিউটারের কিবোর্ড এ প্রেস করবেন (Control+p) . এরপর প্রিন্টারের মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধনের অনলাইন হার্ড কপি প্রিন্ট করে নিতে পারবেন।

 

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে কত টাকা লাগে?

আসলে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার জন্য আপনাকে কোন টাকা খরচ করতে হবে না। তবে আপনি যদি নিকটস্থ ইউনিয়ন পরিষদ এ জন্ম নিবন্ধন সনদ উঠাতে চান তাহলে আপনাকে সর্বোচ্চ 50 টাকা খরচ করতে। বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী সর্বশেষ আইন টি প্রণয়ন করেছেন।

 

জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে কি কি কাগজপত্র লাগবে?

যাচাই করার জন্য কেবল মাত্র আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ লাগবে। এ দুটি তথ্য দিয়ে আপনি বাংলাদেশ সরকারের ওয়েব সার্ভার ব্যবহার করে খুব সহজেই যাচাই করে নিতে পারবেন। জন্ম নিবন্ধন যাচাই করার জন্য পড়ুন,

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য ডেক্সটপ ভালো হবে নাকি মোবাইল ভালো হবে?

জন্ম নিবন্ধন সার্টিফিকেট ডাউনলোড করার জন্য ডেস্কটপ সেরা। এর কারণ ডেক্সটপে প্রিন্টার লাগানো থাকে। যার ফলশ্রুতিতে মাত্র দুটো কমান্ড দিয়েই একটি জন্ম নিবন্ধন সার্টিফিকেট প্রিন্ট করা যায়।

তবে কেউ যদি চায় মোবাইলে প্রিন্টার লাগিয়েও জন্ম নিবন্ধন সার্টিফিকেট প্রিন্ট করে নিতে পারবে।

আমাদের শেষ কথা, 

আশা করি আপনাদের বুঝাতে পেরেছি আমরা কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করব ? অনলাইন জন্ম সনদ ডাউনলোড করার জন্য এই পদ্ধতিটি খুবই জনপ্রিয়। আমাদের এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।

Leave a Comment

Your email address will not be published.